goofi kids

গুফি বইয়ের বিশ্ব জয়

বাংলাদেশের বিভিন্ন ইংরেজি মাধ্যম স্কুলে যখন বিদেশি বই পড়ানোর হচ্ছে, সেখানে ভাবতে ভালো লাগে যে বাংলাদেশে তৈরি শিশুদের জন্য বই পৃথিবীর বিভিন্ন দেশে ব্যবহার হচ্ছে। এই বিষয়টি বাস্তবে রূপ দিয়েছে Light of Hope Ltd. তাদের গুফি (Goofi) বইয়ের সিরিজগুলোর মাধ্যমে।

শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, আবেগিয় দক্ষতা এবং নৈতিকতাবোধ বাড়ানোর লক্ষ্য নিয়ে ২০১৭ সালে Light of Hope Ltd. যাত্রা শুরু করে। যেহেতু এগুলো সারা পৃথিবীর সব দেশের শিশুদের জন্যই প্রয়োজন, তাই যাত্রার শুরু থেকেই চিন্তা ছিল পৃথিবীর সব শিশুর উপযোগী করে বই এবং কনটেন্ট ডিজাইন করা। কিন্তু সেটি করতে গিয়ে ভাষা অনেক সময় হয়ে দাঁড়ায় প্রধান সমস্যা। কারণ বাংলাদেশি শিশু কথা বলে বাংলাতে, আবার আমেরিকান শিশু কথা বলে ইংরেজিতে, আবার জার্মান শিশু কথা বলে জার্মান ভাষায়। ভাষাকে পাশ কাটিয়ে অথবা খুব স্বল্পমাত্রায় ব্যবহার করে কিভাবে বই তৈরি করা যায় যেখানে শিশু মূলত ছবির মাধ্যমে বা বিভিন্ন একটিভিটির মাধ্যমে নিজেদের সৃজনশীলতার চর্চা করতে পারে – সেটি ছিল বড় একটা চ্যালেঞ্জ।

তারই অংশ হিসাবে দুটি সিরিজ তৈরি করে গুফি – Goofi Letter to Picture এবং বর্ণ যখন ছবি হল। এই সিরিজটি তৈরি করেন Light of Hope এর সহ-প্রতিষ্ঠাতা, CEO এবং শিশুতোষ বইয়ের লেখক ওয়ালিউল্লাহ ভুঁইয়া।

একটা অক্ষর থেকে ধাপে ধাপে কিভাবে ধীরে ধীরে তৈরি হয়ে যায় বিভিন্ন ছবি সেটি দেখানো হয়েছে এই ৪ টি বইয়ে। যেমন, ক থেকে কিভাবে আঁকা যায় কাক, কিংবা B থেকে Bird এর ছবি কিভাবে আঁকা যায়।

এই সিরিজটি এখন পৃথিবীর প্রায় ৯০ টি দেশে শিশু, অভিভাবক এবং শিক্ষকরা ব্যবহার করছে। প্রথমে ই-বুক হিসাবে যাত্রা শুরু করলেও এখন হার্ডকাভার বই হিসাবে ৪ টি বই প্রকাশিত হয়েছে গত ২০১৯ সালে।

goofi letter to picture
Goofi Letter to Picture Series

সিরিজটি সম্পর্কে ওয়ালিউল্লাহ ভুঁইয়া বলেন, শিশুরা প্রথমে আসলে শিখে ছবি আঁকা, এরপর শেখে অক্ষর ও ভাষা। একটা শিশু ‘অ’ অক্ষর চেনার আগে চেনে অলি বা মৌমাছিকে। তাহলে যদি আমরা শিশুকে অলি আঁকা শেখানোর মাধ্যমে ‘অ’ অক্ষরটা চিনিয়ে ফেলতে পারি তাহলে সেটি আরও মজার এবং এফেক্টিভ হয়। আবার শিশু যখন অ থেকে অলি আঁকা শিখল, এরপর তাকে বলা যে ‘অ’ দিয়ে আর কি হয়? সেগুলোর কোনটা কি তুমি আঁকতে পারবে?

তখন শিশু যখন ভাবা শুরু করে তখনই ধীরে ধীরে তার মধ্যে সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের দক্ষতা বাড়তে থাকে।

লাইট অফ হোপ এই দুটি সিরিজের উপর গবেষণা করে দেখেছে যে শিশুরা অক্ষর শিখে ফেলছে ৩০ ভাগ তাড়াতাড়ি, সেটাও আবার অভিভাবক বা বড়দের সাহায্য ছাড়াই। পাশাপাশি বাড়ছে তাদের মোটর স্কিল এবং সৃজনশীলতা।

বাংলা এবং ইংরেজির পর তৈরি হয়েছে জার্মান এবং স্পানিশ ভাষার অক্ষরগুলো নিয়ে। কারণ জিজ্ঞেস করে জানা গেলো, পৃথিবীর ৭০ ভাগ শিশু কথা বলে প্রধান ৭ টি ভাষায়। সেই ভাষাগুলোতে যদি এই সিরিজটি করা যায় তাহলে ৭০০ মিলিয়ন শিশুর কাছে পৌঁছানো যাবে।

প্রথম সিরিজের দারুণ সফলতার পর গুফি হাত দিয়েছে আরও বিভিন্ন সিরিজের কাজে। সেগুলোর সবই এখন পাওয়া যাচ্ছে দেশে এবং বিদেশে।

দেশের অভিভাবকরা চাইলে অনলাইনে দেশের সব স্বনামধন্য ই-কমার্স প্ল্যাটফর্ম Daraz, Rokomari, ToguMogu থেকে গুফি বইগুলো কিনতে পারবেন সরাসরি। এছাড়া দেশের বাইরে বসবাসকারী অভিভাবকরা Goofi বই কিনতে পারবেন Rokomari থেকে। 

এছাড়া Aarong, Babuland, Bengal Book, Pathok Somabesh, Infinity সহ বিভিন্ন Retail Shop এ পাওয়া যাচ্ছে Goofi এর বইসহ বিভিন্ন প্রোডাক্ট।

Light of Hope এর লক্ষ্য হচ্ছে গুফিকে সারা পৃথিবীর শিশুদের কাছে পৌঁছে দেয়া। ভবিষ্যতের পৃথিবীর জন্য প্রয়োজনীয় দক্ষতা যেন তৈরি হয় প্রতিটি শিশুর মাঝে – থাকুক না সে বাংলাদেশের চরে, নিউইয়র্ক শহরে কিংবা নেপালের পাহাড়ে।

Share with friends
  •  
  •  
  •  
  •